,

নানা পুষ্টিগুণের কলার মোচা

সময় ডেস্ক : কলার পুষ্টি গুণ সম্পর্কে সবাই জানেন। কিন্তু কলার মতো এর মোচাও বেশ উপকারী। ভিটামিন ই ও বিশেষ পুষ্টিগুণ সমৃদ্ধ কলার মোচাতে আছে ডায়েটারি ফাইবার ও প্রোটিন। তবে রান্নার ঝামেলার কারণে আজকাল অনেকেই এই খাবারটি এড়িয়ে চলেন। স্বাস্থ্য ভালো রাখতে খাদ্যতালিকায় কলার মোচা রাখতে পারেন। কলার মোচা খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-
১. ভিটামিন ই সমৃদ্ধ মোচাতে আছে ডায়েটারি ফাইবার ও প্রোটিন। এটি হজমশক্তিতে বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।
২. কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিসের ক্ষেত্রেও মোচা খুবই উপকারী। নিয়মিত মোচা খেলে রক্তে শর্করার মাত্রা কমে এবং ইনসুলিনের মাত্রা ঠিক থাকে। মোচার মধ্যে থাকা ট্যানিন, ফ্লেভোনয়েড ও অ্যান্টিঅক্সিডেন্ট হৃৎপিণ্ড সুস্থ রাখে।
৩. মোচা আয়রনে ভরপুর। আয়রন রক্তের মূল উপাদান হিমোগ্লোবিনকে শক্তিশালী করে। এ ছাড়াও মোচার ফাইবারে উচ্চমাত্রার আয়রন উপাদান থাকে, যা লোহিত রক্তকণিকার উৎপাদন বাড়ায়। ফলে রক্তস্বল্পতা দূর করতেও সাহায্য করে মোচা। পাশাপাশি ত্বক, চুল ভাল রাখতে মোচার আয়রন গুরুত্বপূর্ণ অবদান রাখে।
৪. নিয়মিত মোচা খেলে খাবারে রুচি বাড়ে, ক্ষুধা বৃদ্ধি হয়।
৫. মোচায় বিদ্যমান ক্যালসিয়াম, আয়োডিন ও ম্যাগনেশিয়ামের উপস্থিতি দাঁতের গঠনে সাহায্য করে।
৬.মোচাতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন এ, যা চোখের পক্ষে অত্যন্ত উপকারী। এটি রাতকানা রোগ প্রতিরোধ করতেও সহায়তা করে।
৭. গর্ভস্থ শিশুর প্রায় ৭০ ভাগ মস্তিষ্কের গঠন মায়ের পেটে থাকা অবস্থাতে হয়। শিশুর মস্তিষ্কের গঠনে সাহায্য করে মোচা। তাই এটি গর্ভবতী মায়েদের জন্যও উপকারী। হাড় মজবুত করতেও মোচা কার্যকরী ভূমিকা পালন করে। তাই বয়স্ক নারী-পুরুষ ও বাড়ন্ত শিশু, খেলোয়াড় বা যারা বেশি শারীরিক পরিশ্রম করেন, তাদের সকলের জন্য এই সবজি আশীর্বাদস্বরূপ।
৮. সংক্রমণ প্রতিরোধে মোচা দারুণ কার্যকর। প্যাথোজেনিক ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়া ঠেকাতে মোচার ইথানলযুক্ত উপকরণ খুব ভাল কাজ করে। তাই ঋতু বদলের সময়ে ডায়েটে মোচা রাখতে পারেন।
৯. মোচায় থাকা ম্যাগনেশিয়াম মানসিক অবসাদ, উৎকণ্ঠা দূর করে মেজাজ ভাল রাখতে সাহায্য করে ।
১০. মোচা শরীরে ফ্রি র‌্যাডিকলের সঙ্গে লড়াই করে, তাই নিয়মিত মোচা খেলে আলঝেইমার ও পার্কিনসন্স ডিজিজের ঝুঁকি কমে এবং চেহারায় সহজে বয়সের ছাপ পড়ে না।


     এই বিভাগের আরো খবর